Monday, October 21, 2013

রান্নাঘর (Heart of a Resident)

মানুষের মৌলিক অধিকারগুলোর মধ্যে একটি হচ্ছে খাদ্য। আর মানুষের এই খাদ্য তৈরীর জন্য একটি নির্দিষ্ট জায়গার প্রয়োজন। রান্নাঘর হচ্ছে সেই ঘর বা ঘরের অংশ যেখানে রান্না করা এবং তৈরী করা খাদ্যদ্রব্য ও খাদ্য তৈরীর উপকরণসমূহ জমা করে রাখা হয়।
রান্নাঘর অনেক ধরণের হতে পারে। আমি আজকে মূলত আবাসিক রান্নাঘর নিয়ে আলোচনা করব।
রান্নাঘরকে একটি বাড়ির হৃদপিন্ড বলা হয়। এই রান্নাঘর ডিজাইন করতে যে সমস্ত আনুষাঙ্গিক উপাদানগুলো প্রয়োজন তা হচ্ছে:
(1) Range / Stove (2) Sink (3) Refrigerator (4) Kitchen Cabinet (5) Microwave (6) Dishwasher, etc.
আমরা সাধারণত রান্নাঘরে সবচেয়ে বেশি যে সমস্ত উপকরণগুলো ব্যবহার করি তার উপর ভিত্তি করে রান্নাঘর ব্যবহারের work triangle তৈরি করা হয়েছে। আর এই জন্যে দরকার-
1. Range
2. Sink
3. Refrigerator / store.
একজন মানুষ যখন রান্নাঘরে রান্না করতে যান, তার একটি খোলা জায়গা রান্নাঘরে থাকা অবশ্যই বাঞ্চনীয়। বর্তমানে চিকিৎসা বিজ্ঞান বলে, যে সমস্ত খাবার কেটে খেতে হয় বা রান্না করতে হয়, সেই খাবারগুলোকে কাটার আগেই ভালোভাবে ধুয়ে নিতে হবে। কেটে পড়ে ধুলে খাবারের গুণাগুণ অনেকটাই চলে যায় ধোয়ার সাথে। তাই একজন স্থপতি বা ডিজাইনারকে work triangle মাথায় রেখে এবং স্বাস্থ্যসম্যত খাবার বানানোর সুবিধার্থে ডিজাইনও সেইভাবে করা উচিত।
কিভাবে রান্নাঘর ডিজাইন করলে ব্যবহার করে মানুষ অনেক বেশি সাচ্ছন্দ বোধ করবে তা নিম্নে দেয়া হলো:
  • ·         ডিজাইনারকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে, work triangle এর মধ্যে যেন কোন সার্কুলেশন না পড়ে।
  • ·         যখন রান্নাঘর কেবিনেট ডিজাইন করবেন তখন অবশ্যই সম্মুখভাব নিয়ে চিন্তা কবেন। প্রস্থ্য যেন পরিমাণমত থাকে এবং কেবিনেট এর দরজাগুলো যেন সহজে খোলা যায়।
  • ·         সমস্ত দৈর্ঘ্য-প্রস্থ-উচ্চতা যেন code অনুসারে বানানো হয় সেইদিকেও লক্ষ্য রাখতে হবে।
  • ·         Kitchen hood যেন ঠিকমত বসানো হয়।
  • ·         পর্যাপ্ত পরিমাণে আলো-বাতাস চলাচলের ব্যবস্থা থাকে।
  • ·         Plumbing line গুলোকেও ডিজাইন করে দিতে হবে।


আমাদের দেশে রান্নাঘর বানানোর কিছু আইন আছে যা একজন ডিজাইনারকে অবশ্যই মানতে হবে। নিম্নে সেই আইনগুলো দেয়া হলো:
1.       রান্নাঘরের ন্যূনতম ক্ষেত্রফল ৪ বর্গমিটার এবং প্রস্থ ১.৫ মিটার হইবে, তবে এই এলাকা দেওয়াল দ্বারা আবদ্ধ হওয়ার বাধ্যবাধকতা নাই; এবং
2.       রান্নাঘরের ন্যূনতম উচ্চতা ২.৭৫ মিটার হইবে; এবং
3.       বাসগৃহের রান্নাঘরের জানালা ন্যূনতম ১ (এক) বর্গমিটার ক্ষেত্রফল ব্যাপিয়া সরাসরি অথবা সর্বোচ্চ ২.০ মিটার প্রস্থবিশিষ্ট বারান্দার মাধ্যমে বহি:পরিসর অথবা আভ্যন্তরীণ অঙ্গণ বা আঙ্গিনা বা উঠান এর সাথে খোলা থাকিতে পারিবে। যথাযথভাবে শীতাতপ নিয়ন্ত্রণ ও যান্ত্রিক উপায়ে বায়ুপ্রবাহের ব্যবস্থা থাকিলে বাসগৃহ ব্যতীত অন্যান্য ক্ষেত্রে বহির্দেয়ালে জানালা না থাকিলেও চলিবে।

ডিজাইনারদের সুবিধার্থে কিছু চিত্রের মাধ্যমে রান্নাঘরের বিভিন্ন স্থানের পরিমাণগুলো দেখানো হলো:

পরিশেষ: একটি রান্নাঘর নিয়ে অনেক কথাই বলা যায়। যেহেতু মানুষের চিন্তাশক্তির সীমাবদ্ধতা পরিমাপ করা খুব কঠিন, সেহেতু ডিজাইন ও অনেক ভাবে আসতে পারে রান্নাঘরের। এটি মূলত চর্চার ব্যাপার। আমি আমার মতো করে খুবই অল্প কথায় কিছুটা তুলে ধরলাম। যদি এতে করে কোন মানুষের অল্প হলেও উপকার সাধিত হয়, তবেই আমার লেখা সার্থক।
















No comments:

Post a Comment